1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
শনিবার, ২৪ জুলাই ২০২১, ১০:২৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় নিহত পরিবারের মাঝে এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ যুক্তরাষ্ট্রকে দেখে নেয়ার হুমকি তালেবানের ডেঙ্গু রোগির নতুন রেকর্ড রাজধানীতে ১৪ দিন কারখানা বন্ধ নিয়ে চিন্তিত চট্টগ্রাম বন্দর ঈদের পরের লকডাউনে গার্মেন্টস ও শিল্পকারখানার বিষয়ে যে সিদ্ধান্ত নিল সরকার অক্সিজেনের চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা আমদানি বাড়িয়েছেন ভারত থেকে জেনে নিন মহামারিতে কোন বয়সের কতো জনের মৃত্যু হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে নতুন নিয়মে করোনা টিকা কার্যক্রমে সেবা দিচ্ছে টুঙ্গিপাড়া রোভার স্কাউট স্বাস্থ্যমন্ত্রীর ভাগ্নের দুর্নীতি : হাসাপাতালের বাথরুমের ১টি লাইটের দাম ৩ হাজার ৮৪৩ টাকা!

ভোটে জয়ী হলেন অ্যাডলফ হিটলার!

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

অ্যাডলফ হিটলার। যাকে খুব ভালোভাবেই চিনে বিশ্ববাসী। তার ইতিহাস সম্পর্কে জানে না এমন মানুষ খুব কমই আছে। সম্প্রতি এবার একটি দেশের ভোটে জয়ী হলেন অ্যাডলফ হিটলার।

ঘটনাটি সত্যিই অবাক করার মতো। আবার অনেকেই ভাবছেন ঘটনাটি হলো মিথ্যা। তবে এই অবাক করার মতো ঘটনাটি ঘটেছে নামিবিয়ায়। সেখানকার একটি স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন সেখানকারই নাগরিক অ্যাডলফ হিটলার ইউননার।

ইতিহাসের পাতায় হিটলারের নামের সঙ্গে এই হিটলারের মিলই মূলত নজর কেড়েছে বিশ্ব দরবারে। তবে, অ্যাডলফ হিটলারের মতো বিশ্ব জয়ের কোনো পরিকল্পনা নেই এই হিটলারের। ৫৪ বছর বয়সী এই রাজনীতিক শাসক শিবির সোয়াপো (Swapo) পার্টির একজন সদস্য। তিনি প্রায় ৮৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

হিটলারের নামের সঙ্গে তার নিজের নামের মিল হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার বাবা নাৎসি নেতার নামে আমার নাম রাখেন। উনি বোধহয় এর মর্ম তখন বোঝেননি। ছোটবেলায় খুবই স্বাভাবিক মনে হয়েছে এই নাম। বড় হয়ে পরে বুঝলাম। উনি(জার্মানির অ্যাডলফ হিটলার) বিশ্বকে নিজের আয়ত্বে আনতে চেয়েছিলেন। তবে আমার সঙ্গে নাৎসি মতাদর্শের কোনো মিল নেই।’

উল্লেখ্য, নামিবিয়া দক্ষিণ-পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। আটলান্টিক সাগরের তীরবর্তী নামিবিয়ার উত্তরে অ্যাঙ্গোলা ও জাম্বিয়া পূর্বে বতসোয়ানা দক্ষিণ ও পূর্বে দক্ষিণ আফ্রিকা। ১৫ শতকে পর্তুগিজরা নামিবিয়ায় প্রবেশ করে।

১৮৮৪ সালে দেশটি জার্মানদের অধিকারে চলে যায়। প্রথম বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জার্মান উপনিবেশ দক্ষিণ আফ্রিকা কর্তৃক অধিকৃত হয়। ১৯৬০ সালে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার নাম পরিবর্তন করে নামিবিয়া নামকরণ করা হয়।

দেশটির মার্কসবাদী সংগঠন সোয়াপোর নেতৃত্বে স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের শান্তি প্রক্রিয়ার মাধ্যমে ১৯৯০ সালের ২১ মার্চ দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com