1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পালিয়ে যায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা নোয়াখালীতে চিকিৎসা না দেওয়ায় রোগির মৃত্যুর অভিযোগ ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান রামপালের খাঁনজাহান আলী বিমান বন্দরের নির্মাণ কাজ পরিদর্শন র্দীঘ ৫০ বছরের সফলতার গল্প শোনালেন রুহুল আমিন গাজীপুরের টঙ্গীতে ডাকাতির প্রস্তুতিকালে দুই জন ডাকাত গ্রেফতার শেষ হলো পদ্মা সেতুর রোডওয়ে স্লাব বসানোর কাজ বরিশালের ইউএনও ওসি সহ ১১৪ জনের বিরুদ্ধে মামলা,খতিয়ে দেখবে পিবিআই ফজলুল হক বাবুর জন্মদিনে জানালো ১৫ বছর আগের কঠিন সিদ্ধান্তের কথা টঙ্গীতে শোক দিবস উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চার দিন পরে মধুমতি নদীতে নিখোঁজ শ্রমিকের মরদেহ উদ্ধার

ইসরাইলকে স্বীকৃতি না দেওয়ায় পাকিস্তানকে সৌদি-আমিরাতের নিষেধাজ্ঞা

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

ইহুদিবাদী ইসরাইলকে স্বীকৃতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। কিন্তু সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি আরব দেশ পাকিস্তানের উপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে। এরই ধারাবাহিকতায় ভারতসহ ইসলামাবাদের প্রতিপক্ষ দেশগুলোকে সহায়তা করার ঘোষণা দিয়েছে আরবরা।

ইরানের প্রেস টিভির করা এক বিশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদক জোভেদ রানার করা ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, ‘চাপ সৃষ্টির অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত পাকিস্তানের নাগরিকদের শ্রম ও ভ্রমণ ভিসা ইস্যু করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সরকার ইসরাইল এবং ভারতঘেঁষা নীতি গ্রহণ করে ইসলামাবাদকে ভিন্ন বার্তা দিতে চাইছে।

অন্যদিকে আরব আমিরাত ও সৌদি আরবে পাকিস্তানের ৫০ লাখের বেশি শ্রমিক কাজ করে। আরব রাষ্ট্রগুলো হচ্ছে পাকিস্তানের বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস। তাই পাকিস্তানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব ইসলামাবাদের ওপর চাপ সৃষ্টি করেছে।

ব্যাপক চাপ সৃষ্টি সত্ত্বেও ইমরান খানের সরকার নতি স্বীকার না করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া, ইহুদিবাদী ইসরাইলকে স্বীকৃতি দেওয়ায় আরব রাষ্ট্রগুলোর ওপর ক্ষুব্ধ হয়েছে পাকিস্তানের জনগণ এবং রাজধানী ইসলামাবাদসহ বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল করেছে।

এ অবস্থায় ইমরান খান সরকারের সামনে দুটি পথ রয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন। ইহুদিবাদী ইসরাইলকে স্বীকৃতি দেয়া অথবা আরব রাষ্ট্রগুলোর শাস্তির মুখে পড়া। তবে পরিস্থিতি বিবেচনায় মনে হচ্ছে- ইরান, তুরস্ক, কাতার ও চীনের সমন্বয়ে যে জোট গড়ে উঠতে যাচ্ছে তাতে যুক্ত হবে পাকিস্তান। এর বিপরীতে থাকবে আমেরিকা, ইসরাইল, ভারত ও কয়েকটি আরব রাষ্ট্রের জোট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com