1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
রবিবার, ১০ অক্টোবর ২০২১, ০৩:৫৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পালিয়ে যায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা নোয়াখালীতে চিকিৎসা না দেওয়ায় রোগির মৃত্যুর অভিযোগ ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান রামপালের খাঁনজাহান আলী বিমান বন্দরের নির্মাণ কাজ পরিদর্শন র্দীঘ ৫০ বছরের সফলতার গল্প শোনালেন রুহুল আমিন গাজীপুরের টঙ্গীতে ডাকাতির প্রস্তুতিকালে দুই জন ডাকাত গ্রেফতার শেষ হলো পদ্মা সেতুর রোডওয়ে স্লাব বসানোর কাজ বরিশালের ইউএনও ওসি সহ ১১৪ জনের বিরুদ্ধে মামলা,খতিয়ে দেখবে পিবিআই ফজলুল হক বাবুর জন্মদিনে জানালো ১৫ বছর আগের কঠিন সিদ্ধান্তের কথা টঙ্গীতে শোক দিবস উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চার দিন পরে মধুমতি নদীতে নিখোঁজ শ্রমিকের মরদেহ উদ্ধার

শীত উপেক্ষা করে বীজতলা নিয়ে ব্যস্ত সময় পার করছে টুঙ্গিপাড়ার কৃষকেরা

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

করোনাকালীন সময়ে অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদনে ইরি আবাদকে সামনে রেখে টুংগীপাড়া উপজেলার ডুমুরিয়া ইউনিয়নের কৃষকরা বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। বীজতলা তৈরি ও বীজ ছিটানোর কাজে ব্যস্ত হয়ে পড়ছেন তারা।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ডুমুরিয়া ইউনিয়নের ২২৫০ হাজার শত হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

গোপালগঞ্জের টুঙ্গীপাড়া উপজেলার চরগোপালপুর গ্রামের কৃষক মালেক মোল্লা ও শওকত শেখ জানান, অতি শীতে পানি কমে যাওয়ার সাথে সাথে বিস্তীর্ণ ফসলি মাঠে বোরো আবাদের জন্য তারা বোরো বীজতলা তৈরি করছেন। পৌষ মাসের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই যাতে ধান রোপন করা যায় সে জন্য তারা দ্রুতগতিতে বীজতলায় বীজ ছিটাচ্ছেন।

এদিকে ৫ নং ডুমুরিয়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য রমজেদ শিকদার জানান সরকারের পক্ষ থেকে তারাইল,চরগোপালপুর ও সালুখা সহ ৩২২ কৃষককে বিনামূল্যে বোরো ধান এবং হাইব্রিড ধান বীজ বিতরণ করা হয়।

এদিকে স্থানীয় বীজ ব্যাবসায়ীরা জানান, বর্তমানে টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন হাঁট-বাজারে বোরো এবং হাইব্রিড বীজের বিক্রি বেড়ে গেছে। আর স্থানীয় কৃষকরা বলেন, বোরো এবং হাইব্রিড বীজের মূল্য তাদের নাগালের মধ্যেই রয়েছে। ফলে এলাকায় বোরো এবং হাইব্রিড বীজের কোনো সংকট নেই।

টুংগীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা জামাল উদ্দিন জানান, টুঙ্গিপাড়ার ৫ টি ইউনিয়নে ৯ হাজার হেক্টর জমিতে ফসলি মাঠে বোরো এবং হাইব্রিড বীজতলা তৈরিতে কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। বোরো বীজের কোনো সংকট না থাকায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর টুঙ্গিপাড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো আবাদ করা সম্ভব হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com