1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০১:৩৪ অপরাহ্ন

বছরের রাজা ডিসেম্বর মাস

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

একটি বছরের সমাপ্তি এবং একটি বছরের শুরুর মধ্যস্থতা মাস হলো ডিসেম্বর। এটি বছরের সর্বোচ্চ শীতকালীন মাস হিসেবে গণ্য হয়। এই মাসটি প্রত্যেকের কাছে উৎসব ও আনন্দের মাস। শীতের আবহাওয়াকে সঙ্গী করে কম্বলের নিচে আলসেমি কাটানোর সেরা সময় ডিসেম্বর। এসবের মাঝেই ক্রিসমাস এবং নতুন বছর আগমনের অপেক্ষার দিন গুনতে থাকে আপামর বিশ্ববাসী। সব মিলিয়ে ডিসেম্বর বছরের সেরা মাস।

ডিসেম্বর শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই আমরা ক্রিসমাস, পিকনিক, ভ্রমণ এবং বিভিন্ন অনুষ্ঠান উদযাপনে মেতে উঠি, কিছু নস্টালজিক মুহূর্তের সাক্ষী হয়ে ওঠে সকলে। এমন আরও অনেক বিষয় রয়েছে যা ডিসেম্বরকে বছরের সেরা মাস হিসেবে চিহ্নিত করে, সেগুলির সম্পর্কে নিচে দেওয়া হলো।

ক্রিসমাস বা বড়দিন:  বহু প্রতীক্ষিত ‘ক্রিসমাস’ উদযাপন ডিসেম্বরের সেরা সময়। ২৫ ডিসেম্বর যিশুখ্রিষ্টের জন্মদিন উপলক্ষে এ উৎসব পালিত হয়। সারা বিশ্ব সেজে ওঠে ক্রিসমাসের দিনে। খাওয়াদাওয়া, আনন্দ ও পার্টিতে মেতে ওঠে সবাই। সবচেয়ে বেশি উপভোগ করে বাচ্চারা। পরিবার এবং বন্ধুদের থেকে বিভিন্ন উপহার পেয়ে আনন্দিত হয় তারা। বিশেষত, বাচ্চারা অপেক্ষায় থাকে সান্তাক্লজের থেকে উপহার পাওয়ার জন্য। পরিবারের সবাই ছুটির আমেজকে নস্টালজিক করে তুলতে একত্রিত হয়ে উপভোগ করেন ডিসেম্বরের এ দিনটি।

উপহার দেওয়ার সেরা সময়:  ক্রিসমাসের মাস হলেও এটি কুকিজ, কেক প্রস্তুত এবং প্রত্যেককে উপহার দেওয়ার সেরা সময়। শুভেচ্ছা ও উপহারের মাধ্যমে একে অপরের প্রতি আন্তরিকতা প্রদান করে।

মনোরম আবহাওয়া:  ডিসেম্বরে আবহাওয়া মনোরম থাকে। এ সময় রোদের তাপ কম থাকে। সোয়েটার গায়ে দিয়েও উপভোগ করা যায় রোদের তাপ।

নতুন বছরের আগমন:  ডিসেম্বর মাসের শেষেই আগমন হয় নতুন বছরের। ফলে, বছর শেষ হয়ে যাওয়ার মন খারাপ মিশে যায় নতুন বছরের আগমনের আনন্দের সঙ্গে। নতুন বছর কীভাবে শুরু করবেন তার পরিকল্পনা কিন্তু এই ডিসেম্বর মাসেই ঠিক হয়ে যায়। গত বছরের ফেলে আসা দিনগুলিকে ভুলে গিয়ে নতুন করে সেজে ওঠার পরিকল্পনা করা হয় এই মাসে। নিজের বাসস্থানকে নতুনভাবে সাজিয়ে নতুন বছরকে আগমন জানানোর সময় ডিসেম্বর মাস।

ছুটি ও ঘোরার প্রকৃত সময়:  পুরো বছরের অবকাশ ও মন খারাপকে দূরে ফেলে রেখে ডিসেম্বর মাস পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে ছুটি কাটানোর সেরা সময়। আপনি একটি ছোট্ট ট্রিপের পরিকল্পনা করতে পারেন, সারাবছর উপার্জনের পর ডিসেম্বরের শীতের ছুটিতে অনায়াসে ভ্রমণ করতে পারেন বহু জায়গায়।

গরম পানীয় এবং খাবার:  কিছু খাবার ও পানীয় রয়েছে যেগুলি কেবলমাত্র শীতকালেই উপভোগ করা যায়। সারাবছর চা বা কফি খেলেও এগুলো শীতকালে পান করার মধ্যে একটি আলাদা অনুভূতি রয়েছে। এই চা বা কফি এই সময়ে শুধু ভালো স্বাদ উপভোগ করায় না, পাশাপাশি আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করে। কিছু খাবার রয়েছে যেগুলো এই সময় আপনার শরীরকে সতেজ ও সুস্থ রাখতে সাহায্য করে।

একত্রিত পরিবার: বছরের এই মাসটিতে পরিবারের সব সদস্যের সঙ্গে একত্রিত হওয়া যায়। শীতের ছুটিতে আপনি বাড়ির সবচেয়ে বয়স্ক সদস্যদের সঙ্গে দেখা করার, তাদের সঙ্গে সময় কাটানো। এই মাসে বিভিন্ন উৎসবের কারণে কর্মসূত্রে বিভিন্ন জায়গায় থাকা পরিবারের সদস্যরা একত্রিত হন এবং আনন্দের সঙ্গে উপভোগ করেন সব উৎসবগুলো।

তুষারপাত ও বরফ:  ভ্রমণপিয়াসী মানুষরা সারাবছর অপেক্ষা করে থাকেন ডিসেম্বরের তুষারপাত ও বরফ উপভোগ করার জন্য। কারণ, পুরো ডিসেম্বর মাসটাই তুষারপাত ও শীতকালীন বরফ ছাড়া অসম্পূর্ণ।

পার্টি করার সেরা সময়: পুরো ডিসেম্বর মাসজুড়ে আনন্দ-উৎসবে মেতে থাকে পুরো বিশ্ববাসী। উৎসবের আবহের গন্ধ ছড়িয়ে থাকে সব শহরজুড়ে। সেই ১ ডিসেম্বরের থেকে শুরু হয় বছরকে বিদায় জানানো এবং নতুন বছরকে স্বাগত জানানোর পরিকল্পনা। তাই বিভিন্ন অনুষ্ঠান ও পার্টির মাধ্যমে বিদায় ও স্বাগতকে উপভোগ করেন সকলে। ক্রিসমাস পার্টি, ৩১ ডিসেম্বর পার্টিতে মাতোয়ারা হন সবাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com