1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১২:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় নিহত পরিবারের মাঝে এক মাসের খাদ্য সামগ্রী বিতরণ যুক্তরাষ্ট্রকে দেখে নেয়ার হুমকি তালেবানের ডেঙ্গু রোগির নতুন রেকর্ড রাজধানীতে ১৪ দিন কারখানা বন্ধ নিয়ে চিন্তিত চট্টগ্রাম বন্দর ঈদের পরের লকডাউনে গার্মেন্টস ও শিল্পকারখানার বিষয়ে যে সিদ্ধান্ত নিল সরকার অক্সিজেনের চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা আমদানি বাড়িয়েছেন ভারত থেকে জেনে নিন মহামারিতে কোন বয়সের কতো জনের মৃত্যু হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে নতুন নিয়মে করোনা টিকা কার্যক্রমে সেবা দিচ্ছে টুঙ্গিপাড়া রোভার স্কাউট স্বাস্থ্যমন্ত্রীর ভাগ্নের দুর্নীতি : হাসাপাতালের বাথরুমের ১টি লাইটের দাম ৩ হাজার ৮৪৩ টাকা!

নগরপুরে টমেটোর বাম্পার ফলন

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১০ জানুয়ারি, ২০২১

নাগরপুর উপজেলার পূর্বাঞ্চলের গ্রামগুলোয় টমেটোর বাম্পার ফলন হয়েছে। বাজারে এর দাম ভালো হওয়ায় কৃষকের মুখের হাসি ফুটে উঠেছে। উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে টমেটো চাষ হয় তবে চাষীরা বাণিজ্যিকভাবে চাষ করেন মোকনা ইউনিয়নের গ্রামগুলোতে। ইউনিয়ন বেটুয়াজানী ও লাড়ু গ্রামে সব থেকে ভাল জাতের উচ্চফলনশীল টমেটোর চাষ হয়। অন্যান্য ফসলের চেয়ে এ চাষ লাভজনক ও সাথী ফসল হিসেবে একই সাথে অন্য ফসল উৎপাদন হওয়ায় গ্রামের চাষীরা টমেটো চাষকে তাদের অন্যতম পেশা হিসেবে বেছে নিয়েছেন। তারা উচ্চফলনশীল ও মৌসুমের শুরুর দিকে হওয়ায় দুটো বেশি পয়সা বেশি রোজগার করছেন। ধলেশ্বরী শেখ হাসিনা সেতুর কোল ঘেঁষে দিগন্তজোড়া টমেটো আর টমেটো। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, উপজেলার ধলেশ্বরী চরে প্রায় ৯ শত বিঘা জমিতে টমেটো চাষ হয়েছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে ৪ হাজার মেট্রিক টন টমেটো উৎপাদন হতে পারে। এক বিঘা জমিতে শ্রমিক, বাঁশ, চারা, সার ও কীটনাশক বাবদ খরচ হয়েছে প্রায় ১ লাখ টাকা। তারা প্রতি বিঘায় মৌসুমের শুরুর দিকে হওয়ায় বাজারে এখন ১ হাজার ৬০০ টাকা মণ দরে টমেটো বিক্রি হচ্ছে।

চাষী জুয়েল বলেন, তিনি এবার এক বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। এতে তার ২৫ হাজার টাকা খরচ হয়েছে। কিছুদিন ধরে টমেটো বিক্রি শুরু হয়েছে। বাজারে এখন দাম খুব ভালো। এ পর্যন্ত তিনি পাঁচ হাজার টাকার টমেটো বিক্রি করেছেন। তার জমিতে যে পরিমাণ টমেটো রয়েছে, তা আরও প্রায় ৫০ হাজার টাকায় বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। এতে সব খরচ বাদ দিয়ে তার ২০ হাজার টাকা লাভ হবে।

অন্যান্য চাষিরা জানান, অন্যান্য ফসলের চেয়ে এ চাষ লাভজনক ও সাথী ফসল হিসেবে একই সাথে পটল,শীম,বরবটি,মুলা,লাল শাক সহ বেশকিছু সবজি উৎপাদন করা সম্ভব। উপজেলার কৃষি কর্তাগণ আমাদের বিভিন্ন সময়ে পরার্মশ প্রদান করায় আমরা আগ্রহ পাই। এছাড়া বিভিন্ন ওষুধ কোম্পানির মাঠ পর্যায়ের কর্মীগণও আমাদের সাহায্য করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস বলেন, উপজেলার কৃষি থেকে টমেটো চাষীদের সব সময় পর্যবেক্ষন ও পরামর্শ প্রদান করা হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার টমেটোর বাম্পার ফলন হবে আশা করছি। এ বছর বাজারে টমেটো মৌসুমের শুরুর দিকে হওয়ায় লাভবান হচ্ছেন কৃষক। প্রতি বিঘায় একজন চাষি খরচ বাদে ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ করতে ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com