1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৪:৩১ পূর্বাহ্ন

ক্ষমতা ছাড়ার আগেই কি ক্ষমতাচ্যুত হবেন ট্রাম্প?

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী কার্যকর করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্ব পালনে অযোগ্য ঘোষণা করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে আহ্বান জানিয়ে একটি প্রস্তাব প্রতিনিধি পরিষদে পাশ হয়েছে।

নিয়মানুযায়ী, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিপরিষদ ২৫তম সংশোধনী কার্যকর করে প্রেসিডেন্টকে অযোগ্য ঘোষণা করতে পারেন। কিন্তু মাইক পেন্স যে সে পথে হাঁটবেন না, তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন। ২৫তম সংশোধনী কার্যকর করতে স্পিকার ন্যান্সি পেলোসির চিঠির জবাবে পেন্স বলেছেন, প্রেসিডেন্টকে সরিয়ে দেওয়ার উদ্যোগ তিনি নেবেন না। কারণ, এতে খারাপ নজির তৈরি হবে।

এরপরই স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্পকে অপসারণের প্রস্তাব পাশ করে ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। এই প্রস্তাব পাশের পর ট্রাম্পকে অভিশংসনের জোর প্রস্তুতি শুরু করেছে প্রতিনিধি পরিষদ। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো দুবার অভিশংসিত হতে যাচ্ছেন ট্রাম্প। এবার ডেমোক্র্যাটদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক রিপাবলিকান আইনপ্রণেতাও তাদের প্রেসিডেন্টের অভিশংসন চান। যদিও দ্বিতীয় অভিশংসনের মুখে পড়ে ট্রাম্প বলেছেন, অভিশংসনচেষ্টা হাস্যকর। দ্য হিল, সিএনএন, রয়টার্স।

ট্রাম্পকে সরিয়ে দেওয়ার জন্য হাউজে পাশ হওয়া প্রস্তাবটি তৈরি করেছেন মেরিল্যান্ডের ডেমোক্র্যাট প্রতিনিধি পরিষদ সদস্য জ্যামি রাসকিন। এতে পেন্সের প্রতি আহ্বান জানানো হয়: নিজের ক্ষমতা বলে অবিলম্বে ২৫তম সংশোধনীর ৪ অনুচ্ছেদ অনুসারে উদ্যোগ নিয়ে প্রধান কর্মকর্তাদের জানিয়ে দিন যে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে থাকার অযোগ্য হয়ে পড়েছেন। একইসঙ্গে প্রস্তাবটিতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ার প্রস্তাবও করা হয় পেন্সের প্রতি।

এর আগে ট্রাম্পকে সরাতে অস্বীকৃতি জানিয়ে পেলোসির চিঠির জবাবে পেন্স লেখেন, ‘প্রেসিডেন্টের মেয়াদের মাত্র ৮ দিন বাকি থাকতে আপনি ও আপনার ডেমোক্রেটিক ককাস দাবি করছেন যেন আমি ও মন্ত্রিপরিষদ ২৫তম সংশোধনী কার্যকর করি। প্রেসিডেন্টকে অযোগ্য ঘোষণা করি। কিন্তু আমি মনে করি না, এমন উদ্যোগ আমাদের জাতির সর্বোচ্চ স্বার্থরক্ষাকারী হবে এবং সংবিধানের সঙ্গে সংগতিপূর্ণ হবে।’

পেন্সের এমন জবাব পেয়ে আগে থেকে প্রস্তুত ডেমোক্র্যাটরা ট্রাম্পকে সরানোর প্রস্তাবটি পাশ করে এবং স্থানীয় সময় বুধবার দ্বিতীয়বার ট্রাম্পকে অভিশংসন প্রস্তাব পাশের উদ্যোগ জোরেশোরে শুরু করে। ক্ষমতার একেবারে শেষ সময়ে এসে ট্রাম্পের এই পরিণতির কারণ ৬ জানুয়ারি পরবর্র্তী প্রেসিডেন্ট জো বাইডেনের জয় সত্যায়নে ক্যাপিটল হিলে হামলায় উসকানি দেওয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com