1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৯:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পালিয়ে যায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা নোয়াখালীতে চিকিৎসা না দেওয়ায় রোগির মৃত্যুর অভিযোগ ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান রামপালের খাঁনজাহান আলী বিমান বন্দরের নির্মাণ কাজ পরিদর্শন র্দীঘ ৫০ বছরের সফলতার গল্প শোনালেন রুহুল আমিন গাজীপুরের টঙ্গীতে ডাকাতির প্রস্তুতিকালে দুই জন ডাকাত গ্রেফতার শেষ হলো পদ্মা সেতুর রোডওয়ে স্লাব বসানোর কাজ বরিশালের ইউএনও ওসি সহ ১১৪ জনের বিরুদ্ধে মামলা,খতিয়ে দেখবে পিবিআই ফজলুল হক বাবুর জন্মদিনে জানালো ১৫ বছর আগের কঠিন সিদ্ধান্তের কথা টঙ্গীতে শোক দিবস উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চার দিন পরে মধুমতি নদীতে নিখোঁজ শ্রমিকের মরদেহ উদ্ধার

“সময় ও স্রোত কারোর জন্য অপেক্ষা করে না”,

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

এই প্রবাদটি যতটা সত্য তার চেয়েও কঠিন এই প্রবাদটি উপলব্ধি করার মাঝে। সময় পরিবর্তন হয়, সাথে পরিবর্তন হয় জীবনে প্রতিটা ধাপ। জীবন সংগ্রামে প্রতিটা সিঁড়ির চিত্র অবলোকন করলে দেখা যায়, প্রতিটা ধাপ সমতল থাকে না। কিছু পৃষ্ঠ এতটা রুক্ষ থাকে যে চরণতল হয়তো খাড়া করা যন্ত্রণাদায়ক হয়ে যায়। তাহলে কি পিছে ছিটকে পড়ব অথবা চেষ্টা করব! এই যন্ত্রণার তীব্রতা সহ্য করার ক্ষমতা খুব কম মানুষের কাছে থাকে. সামনের ধাপে অগ্রসর হওয়ার জন্য প্রয়োজন হয় দৃঢ় পরিকল্পনা, সাথে দৃঢ় চিত্ত। শৈশবকাল যতটা সরল কৈশোর প্রাপ্ত সময়কাল তার চেয়েও কঠিন এবং বয়প্রাপ্ত সময়কাল তার চেয়েও অধিক জটিল।

জীবনের প্রতিটা ক্ষণ এর অর্থ বোঝা যতটা সম্ভব হবে প্রতিটা ধাপ ততবেশি দুঃসহ হবে। শৈশবকালে প্রতিটা মুহূর্ত ছিল আনন্দদায়ক কারণ শৈশবকাল ছিল অবুঝ কাল। ভাব ছিল কিন্তু ভাবের অভিব্যক্তি করার মাঝে জটিলতা ছিলনা। সময়ের সাথে চিন্তাশক্তি, বিবেক ও মনের ভাবনা যে চিত্র উন্মীলিত হয় তা একটা মানুষের অনুভূতিজাতের যথেষ্ট পরিবর্তন আনে। ক্ষনিকের পরিবর্তনের সাথে ভাবের পরিবর্তন ঘটে যা কল্পনাকে সুদুরপ্রসারী করে। ব্যক্তিজীবন অবলোকন করলে দেখা যায়,কোন ধাপ কখনো এতটা সহজতর ছিল না এবং স্বীয় ইচ্ছাই ছিলনা। সময়-কাল পর্যবেক্ষণে অতীত বর্তমান অপেক্ষা সহজতর কারণ জীবনের  একা অংশ নিয়েছে অতীত।তাই অতীত ভাবা সহজ যেন ক্ষণকালের জন্য এসে কিছু স্মৃতি, কিছু অভিজ্ঞতা এবং কিছু অর্থ দিয়ে যায়। যে সকল অর্থ বর্তমান ও বাস্তব জীবনের প্রতিটা মুহূর্তকে পর্যবেক্ষণে সহজসাধ্য করে দেয়।

দিন অবধি মেঘের সৌন্দর্য বেশীরভাগই মানুষ উপভোগ করতে পারে তবে প্রদোষ কালের আকাশছন্ন মেঘের সৌন্দর্য দৃষ্টিগোচর হয় কিছু সীমিত মানুষের। প্রকৃত ভেদাভেদটা আসলে মানুষের বোধশক্তির মাঝে।অতিক্রান্ত সময় এর তাৎপর্য অনুভব করা সম্ভব হয় শুধুমাত্র ওই সময় থেকে গৃহীত অভিজ্ঞতা নিজ নিজ জীবনে বিকশিত করার মাঝে।

স্রোত নিজস্ব গতিতে আসে নিজস্ব গতিতে নিয়ে যায়, কখনো অপেক্ষা করে না। মানুষের চেতনা শক্তি এতটা স্বচ্ছ থাকে যা সময়ের সাথে গাঢ় হয় আর তা সম্ভব হয় ঊর্ধ্বগতিতে অনুভূতির তাৎপর্য উপলব্ধি করতে পারার মাঝে। আজকে সময় গতকালের মতো এতোটা সরলরৈখিক হবে না তবে গতকাল থেকে পাওয়া অভিজ্ঞতার উপস্থিতিতে আজকের সময় সরলপূর্ণ হয়ে যাবে।

<<<>>আফিফা মমতাজ, চট্টগ্রাম<<<>>>

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com