1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
বুধবার, ২১ জুলাই ২০২১, ০২:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ডেঙ্গু রোগির নতুন রেকর্ড রাজধানীতে ১৪ দিন কারখানা বন্ধ নিয়ে চিন্তিত চট্টগ্রাম বন্দর ঈদের পরের লকডাউনে গার্মেন্টস ও শিল্পকারখানার বিষয়ে যে সিদ্ধান্ত নিল সরকার অক্সিজেনের চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা আমদানি বাড়িয়েছেন ভারত থেকে জেনে নিন মহামারিতে কোন বয়সের কতো জনের মৃত্যু হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে নতুন নিয়মে করোনা টিকা কার্যক্রমে সেবা দিচ্ছে টুঙ্গিপাড়া রোভার স্কাউট স্বাস্থ্যমন্ত্রীর ভাগ্নের দুর্নীতি : হাসাপাতালের বাথরুমের ১টি লাইটের দাম ৩ হাজার ৮৪৩ টাকা! বিশ্বনাথে ভূঁয়া সাংবাদিক প্রতারক বরসহ জনতার হাতে আটক:মুচলেকা দিয়ে মুক্তি এবার ঈদের নামাজে থাকছে কিছু বিধিনিষেধ

মুসলিমদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেন বাইডেন

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

ডোনাল্ড ট্রাম্পের পদক্ষেপের বিপরীতে গিয়ে মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছেন সদ্য শপথ নেয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।-খবর বিজনেস স্ট্যান্ডার্ড

বেশ কয়েকটি মুসলিম ও আফ্রিকান দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দায়িত্বগ্রহণের কয়েক ঘণ্টা পর সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিলেন জো বাইডেন।

বুধবার অন্তত ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন এই ডেমোক্র্যাটদলীয় প্রেসিডেন্ট। যার মধ্যে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষেধাজ্ঞার বিষয়টিও রয়েছে।

এসব দেশগুলো থেকে আসা লোকজনের ভিসা প্রক্রিয়া শুরু করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন তিনি।

নিষেধাজ্ঞার কারণে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ বাধাগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতি পুষিয়ে নেয়ার উপায় বের করতেও বলেছেন বাইডেন।

২০১৭ সালে দায়িত্বগ্রহণের প্রথম সপ্তাহে প্রাথমিকভাবে সাতটি দেশ থেকে মুসলমানদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। দেশগুলো হলো: ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন।

ট্রাম্পের এই পদক্ষেপ তখন ব্যাপক আইনি বাধার মুখে পড়ে। কিন্তু ২০১৮ সালে চূড়ান্ত পদক্ষেপে সায় দেয় সুপ্রিম কোর্ট।

শেষ পর্যন্ত ১২টি দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। দেশগুলো হলো: ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, নাইজেরিয়া, মিয়ানমার, ইরিত্রিয়া, কিরগিজস্তান, সুদান, তানজানিয়া ও উত্তর কোরিয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com