1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০২:০৭ অপরাহ্ন

বাইডেন চান না ট্রাম্পকে নিয়ে সময় নষ্ট করতে

বিডি জার্নালিস্ট ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে সময় নষ্ট করতে ইচ্ছুক নন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সিনেটে ট্রাম্পের অভিশংসন দণ্ডের কার্যক্রম সংক্ষিপ্ত করতে নিজ দলের আইনপ্রণেতাদের নির্দেশনা দিয়েছেন।

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে সিনেটে ট্রাম্পের অভিশংসন দণ্ডের কার্যক্রম শুরু হওয়ার কথা।

বাইডেন নিজেও জানেন, ট্রাম্পের অভিশংসন দণ্ড কার্যকরে সিনেটে রিপাবলিকান পার্টির ১৭ জন সদস্যের সমর্থন পাওয়া যাবে না। ফলে, এ নিয়ে সময় নষ্ট না করে তিনি নিজের কর্মসূচিগুলো এগিয়ে নিয়ে যাওয়াকেই গুরুত্ব দিচ্ছেন।

বাইডেন প্রশাসনের কর্মকর্তা ও ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিল ডটকম এ নিয়ে ৩০ জানুয়ারি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, বাইডেনসহ ডেমোক্র্যাট নীতিনির্ধারকেরা আগে থেকেই জানেন, সিনেটে ট্রাম্পের অভিশংসন নিয়ে কী ঘটতে পারে।

প্রতিনিধি পরিষদে ১০ জন রিপাবলিকান ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেন। কিন্তু সিনেটে তাঁর অভিশংসন দণ্ড কার্যকরের জন্য প্রয়োজনীয়সংখ্যক রিপাবলিকানের এগিয়ে আসার কোনো লক্ষণ নেই।

সিনেটে অভিশংসন আদালতে ট্রাম্পকে দায়ী করে যত যুক্তি বা প্রমাণই উপস্থাপন করা হোক না কেন, তাতে রিপাবলিকানদের অবস্থানের খুব একটা পরিবর্তন ঘটবে বলে মনে হয় না।

অনেক মধ্যপন্থী রিপাবলিকান সিনেটর ট্রাম্পের শেষ সময়ের কার্যক্রমের সমালোচনা করে বক্তব্য রেখেছেন বটে; কিন্তু সিনেটে এখন পর্যন্ত মাত্র পাঁচজন রিপাবলিকান সিনেটরকে ট্রাম্পের বিপক্ষে অবস্থান নিতে দেখা গেছে। সিনেটে ট্রাম্পের অভিশংসন দণ্ড কার্যকরে আরও অন্তত এক ডজন রিপাবলিকানের সমর্থন দরকার।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাইডেন সিনেটে ট্রাম্পের অভিশংসন আদালতের কার্যক্রম দ্রুত শেষ হওয়ার পক্ষে। এ জন্য তিনি নিজ দলের সিনেটরদের নির্দেশনা দিয়েছেন।

করোনা মহামারি মোকাবিলা, টিকা সরবরাহ নিশ্চিত করাসহ নাগরিকদের জন্য ঘোষিত প্রণোদনা প্রস্তাব কংগ্রেসে পাস করানোই এখন বাইডেনের অগ্রাধিকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com