1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পালিয়ে যায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা নোয়াখালীতে চিকিৎসা না দেওয়ায় রোগির মৃত্যুর অভিযোগ ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নিলো ওমান রামপালের খাঁনজাহান আলী বিমান বন্দরের নির্মাণ কাজ পরিদর্শন র্দীঘ ৫০ বছরের সফলতার গল্প শোনালেন রুহুল আমিন গাজীপুরের টঙ্গীতে ডাকাতির প্রস্তুতিকালে দুই জন ডাকাত গ্রেফতার শেষ হলো পদ্মা সেতুর রোডওয়ে স্লাব বসানোর কাজ বরিশালের ইউএনও ওসি সহ ১১৪ জনের বিরুদ্ধে মামলা,খতিয়ে দেখবে পিবিআই ফজলুল হক বাবুর জন্মদিনে জানালো ১৫ বছর আগের কঠিন সিদ্ধান্তের কথা টঙ্গীতে শোক দিবস উপলক্ষে আলােচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চার দিন পরে মধুমতি নদীতে নিখোঁজ শ্রমিকের মরদেহ উদ্ধার

বিনা ফিতে চিকিৎসা সেবা তাও আবার আজীবন !!

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১
[ ছবি সংগৃহীত ]
জি হ্যা ঠিকই শুনেছেন।আমাদের চারপাশে প্রতিদিন নানান ঘটনা ঘটে তবুও কিছু ঘটনা যেন মনকে নাড়া ঠিক তেমনি এক ঘটনার জন্ম দিয়েছিলেন জাসিনটো কনভিট।
জাসিনটো কনভিট যিনি ১৯৮৮ সালে সর্বপ্রথম কুষ্ঠরোগের ভ্যাক্রিন আবিষ্কার করেন।তার এই আবিষ্কার পৃথিবী ব্যাপি এত খ্যাতি অর্জন করেছিল যে ওই বছরই তিনি মেডিসিনে নোবেল পাওয়ার জন্য মনোনীত হন।
জন্মেছিলেন ১৯১৩ সালের ১১ ই সেপ্টেম্বর ভেনিজুয়েলার ক্যারাকাস নামক শহরে।ছোটবেলা থেকেই চিকিৎসা বিজ্ঞানের প্রতি ছিল তার চরম আগ্রহ।চিকিৎসা বিদ্যায় এমবিবিএস করেন Central University Of Venezuela থেকে।পড়াশুনা শেষ করেই শুরু করেন গবেষণা।
প্রতিনিয়ত গবেষণার পাশাপাশি সাধারণ মানুষদের দিতেন ফ্রি চিকিৎসা সেবা।এমনকি তার বয়স যখন ১০০ তে পৌঁছে তখনও তিনি তার এই সেবা ও গবেষণা চালিয়ে যান। কুষ্ঠ রোগের ভ্যাক্রিন আবিষ্কারের পর ২০১৩ সালে তিনি বার্ধক্য বয়সে ক্যান্সার গবেষণায় নিয়োজিত হন।
বয়সের সাথে পাল্লা দিয়ে শরীর দুর্বল হয়ে পড়লে তিনি ২০১৩ সালের শেষের দিকে তার গবেষণাপত্র প্রকাশ করেন।২০১৪ সালে ১০০ বছর বয়সে এই কিংবদন্তি মারা যান।তিনি তার এই কর্মজীবনে সম্পূর্ন বিনা পয়সায় চিকিৎসা সেবা দিয়েছিলেন। চিকিৎসা বিদ্যার কৃতিত্বের জন্য ১৯৮৯ সালে তিনি Prince of Asturias Award, Technical and Scientific Research এবং ১৯৯০ সালে পুরষ্কার লাভ করেন। লেখকঃ মুহাম্মদ রায়হান আদনান

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com