1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৪:০৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

মুমিনুলের সেঞ্চুরি , বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১

প্রথম ইনিংসেও ঠিক সেভাবে ব্যাট করেও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু মাঠটির নাম জহুর আহমেদ চৌধুরী বলেই ভক্তরা হয়তো আশা ছাড়েননি—একটা সেঞ্চুরি! সেটা আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে পেয়ে গেলেন মুমিনুল। এই মাঠে ১০ টেস্ট খেলে ৭টি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুলের।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সঙ্গে মুমিনুল হকের ‘পরিণয়’ নতুন কিছু না। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক এ মাঠের বাইশ গজে নামলেই আঠার মতো জমে যেতে অভ্যস্ত।

প্রথম ইনিংসেও ঠিক সেভাবে ব্যাট করেও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু মাঠটির নাম জহুর আহমেদ চৌধুরী বলেই ভক্তরা হয়তো আশা ছাড়েননি—একটা সেঞ্চুরি! সেটা আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে পেয়ে গেলেন মুমিনুল। এই মাঠে ১০ টেস্ট খেলে ৭টি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুলের।

চট্টগ্রাম টেস্ট আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এ সংস্করণে নিজের ১০ম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি এখন মুমিনুলের। তামিম ইকবালকে (৯) টপকে গেলেন তিনি। তাঁর সেঞ্চুরি ও লিটনের দৃঢ়তায় ভর করে ভীষণ শক্ত অবস্থানে পৌঁছে গেছে বাংলাদেশ।

৪ উইকেটে ১৮৭ রান তুলেছে স্বাগতিকরা। এর মধ্যেই ৩৫৮ রানের লিড পেয়ে গেছে বাংলাদেশ। ১৭৩ বলে ১০০ রানে ব্যাট করছিলেন মুমিনুল। অন্য প্রান্তে ৯৭ বলে ৫৬ রানে তাঁকে যোগ্য সঙ্গ দিচ্ছেন লিটন দাস।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি নিউজিল্যান্ডের। ২০০৮ সালে বাংলাদেশের ছুড়ে দেওয়া ৩১৭ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেটে জিতেছিল তারা।

এর মধ্যেই সে লক্ষ্যটা টপকে গিয়ে ব্যাট করছে বাংলাদেশ। অর্থাৎ এই টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড গড়তে হবে। লিডটা আপাতত আরও নিরাপদ জায়গায় নিতে ব্যাট করছেন মুমিনুল ও লিটন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৭৯ বলে ১০৪ রানের জুটি গড়েছেন দুজন।

৩ উইকেটে ৪৭ রান নিয়ে কাল তৃতীয় দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। আজ প্রথম সেশনে ২৯ ওভারে ১ উইকেট হারিয়ে ১০২ রান তুলেছে মুমিনুল হকের দল। আজ প্রথম সেশনে ফিফটি তুলে নেন মুমিনুল।

আজ দিনের খেলার দশম ওভারে মুশফিকুর রহিমকে হারায় বাংলাদেশ। রাকিম কর্নওয়ালের নিচু হয়ে আসা একটি বলে এলবিডব্লু হয়ে ফিরেছেন মুশফিক। রিভিউ নিয়েও রক্ষা পাননি। ৪৭ বলে ১৮ রান করে ফেরেন তিনি।

অ্যাডিলেডে যা মাইকেল ক্লার্ক, গলে যা কুমার সাঙ্গাকারা আর মাহেলা জয়াবর্ধনে, চট্টগ্রামে মুমিনুল হকও তা-ই!

হেঁয়ালি নয়, ক্রিকেটের পরিসংখ্যানই তা বলে। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে আজ সেঞ্চুরি পেতেই একটা ছোট্ট তালিকায় ক্রিকেটের কিংবদন্তিদের পাশে নিজের নামটি লিখিয়ে নিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তালিকাটা কিসের? একই মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরির। এ নিয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৭টি সেঞ্চুরি হলো মুমিনুলের। কক্সবাজারের ছেলের জন্য চট্টগ্রাম স্টেডিয়ামটা তো আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠই। নিজ ঘরে মুমিনুল বেশ সাবলীল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ দারুণ নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরিটা পেয়ে গেছেন মুমিনুল। গত বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর তো করোনাভাইরাসের হানায় আর টেস্টই খেলা হয়নি বাংলাদেশের। করোনাকে পাশ কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্ট দিয়ে বাংলাদেশ লাল বলের ক্রিকেটে ফিরেছে, আর ফিরতেই মুমিনুলের সেঞ্চুরি! তামিম ইকবালকে (৯) টপকে বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডই এখন তাঁর।

শুধু কি তা–ই, টেস্ট ইতিহাসে একটি জায়গায় মুমিনুলের পাশে কেউ নেই। ঘরের বাইরে সেঞ্চুরির আগে দেশের মাটিতে মুমিনুলের মতো এত সেঞ্চুরি টেস্ট ইতিহাসে আর কারও নেই।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সেঞ্চুরি পূর্ণ হতেই কিংবদন্তিদের সঙ্গে একই সারিতে উঠে গেছে মুমিনুলের নাম। একটু অবশ্য ভুল বলা হলো! কিংবদন্তিদের সারিতে তো আগেও ছিলেন। একই মাঠে ৬ সেঞ্চুরি এর আগে মুমিনুল ছাড়াও আরও ৫ ব্যাটসম্যানের ব্যাটে ৬ বার দেখেছিল ক্রিকেট। নামগুলো দেখে নিন—মাইকেল ভন, রস টেলর, রিকি পন্টিং (দুই মাঠে), ম্যাথু হেইডেন ও গ্রাহাম গুচ। সেখান থেকে একটু ‘পদোন্নতি’ হলো মুমিনুলের। পন্টিং-হেইডেনদের ছাড়িয়ে বসে গেলেন ক্লার্ক-সাঙ্গা-জয়ার পাশে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com