1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
বুধবার, ১২ মে ২০২১, ০৭:১৮ পূর্বাহ্ন

দেশে প্রথম ভিডিও মনিটাইজড প্ল্যাটফর্ম “আই পরশ” এর যাত্রা শুরু

গোলাম রহমান (বরিশাল)
  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
iPorosh

ইউটিউবের আদলে দেশের প্রথম মনিটাইজড ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করল ‘আই পরশ’। এ প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন টিভি চ্যানেল লাইভ দেখা, অন-ডিমান্ড ভিডিও দেখা কিংবা ভিডিও আপলোড করে অর্থ ইনকাম করার সুবিধাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা রাখা হয়েছে।

মঙ্গলবার (১৩ মার্চ) ‘আই-পরশ’ এর কার্যালয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আই-পরশের ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ,

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ বলেন, আমাদের মূল উদ্দেশ্য একটি সফল ভিডিও মনেটাইজড প্ল্যাটফর্ম হিসেবে আত্মপ্রকাশ করা যেখানে বিভিন্ন ক্রিয়েটর, ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠান, অনলাইন পোর্টাল, আইপিটিভি এবং প্রোডাকশন হাউজগুলোর বাড়তি ইনকামের মাধ্যম হবে ‘আই-পরশ’। পাশাপাশি দর্শকরা পাবেন বিনোদনমূলক ভিডিও, সংবাদ, টিভি চ্যানেল ইত্যাদি দেখার সুযোগ।

তিনি আরও বলেন, আই-পরশ শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, বিশ্বব্যাপী সংযুক্ত থাকা যাবে এর সাথে। ‘আই-পরশ’ এর যাত্রার কারণ হিসেবে এক্সিকিউটিভ ডিরেক্টর কাজী সাইফুল ইসলাম বলেন, ‘বিদেশি বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতি মাসে প্রচুর অর্থ চলে যাচ্ছে বিদেশে, তাই আমাদের মূল লক্ষ্য হচ্ছে দেশেই একটি বিকল্প ভালোমানের ডিজিটাল ভিডিও প্ল্যাটফর্ম তৈরি করা, তরুণ সমাজের জন্য কাজের ক্ষেত্র তৈরি করা এবং দেশের টাকা দেশে রাখা।

আই-পরশ’ এর অ্যাডভাইজার সালাউদ্দিন সেলিম বলেন, ‘বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীদের মেধা খাটিয়ে ইনকামের পথ তৈরি করে দেওয়া, ভিজ্যুয়াল কনটেন্ট ক্রিয়েটর তৈরি করা সহ দেশের ডিজিটাল বিনোদন ব্যবস্থাকে আরও বেশি স্বয়ংসম্পূর্ণ করাই ‘আই-পরশ এর মূল উদ্দেশ্য। এ ছাড়াও আইপরশ এমন একটি প্ল্যাটফর্ম যেটা হবে অন-ডিমান্ড ভিডিও এর একটি শক্তিশালী প্ল্যাটফর্ম এবং অর্থ ইনকাম করারও একটি বড় ডিজিটাল মাধ্যম।

তিনি আরও বলেন, এই প্ল্যাটফর্ম থেকে শুধু আপলোডারই ইনকাম করবে না ইনকাম করার সুযোগ রয়েছে স্বয়ং দর্শকদেরও কোনো রকম ভিডিও আপলোড না করে শুধু ভিডিও দেখেই।

বিনা খরচে দেশি-বিদেশি বিভিন্ন জনপ্রিয় টিভি চ্যানেলগুলোর লাইভ স্ট্রিমিং দেখা যাবে এখানে। পাশাপাশি বিভিন্ন ওয়েব সিরিজ, নাটক, সিনেমা, ফানি ভিডিও, বিভিন্ন সিরিয়াল ইত্যাদিও দেখা যাবে ‘আই-পরশে’। তবে প্রিমিয়াম ভার্সনও থাকবে ‘আই-পরশে’ যার মাধ্যমে দর্শকরা বিজ্ঞাপন ছাড়া ভিডিও সহ আরও অনেক এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পারবেন।

‘আই-পরশ’-এ শুধু ভিডিওই দেখা যাবে না, ইনকামও করা যাবে ভিডিও আপলোড দিয়ে কিংবা লাইভ স্ট্রিমিং করে। এখানে ইউটিউবের মতো চ্যানেল খোলা যাবে, ভিডিও আপলোড দেওয়া যাবে এবং লাইভ স্ট্রিমিং করা যাবে। বলা যায় তরুণ প্রজন্মের জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম হবে আই-পরশ। ইউটিউবের মতো আই-পরশেও রয়েছে ‘মনেটাইজেশন প্ল্যাটফর্ম’ যেখানে ভিডিও ভিউস এবং কনটেন্ট এর জনপ্রিয়তার ভিত্তিতে আপলোডকারী ইনকাম করতে পারবেন। এখানে ভিডিও কপিরাইট এবং কপিরাইট ক্লেইম এর ব্যবস্থা রয়েছে যাতে কেউ কারও কন্টেন্ট চুরি করতে না পারে কিংবা চুরি করলেও রিপোর্ট করে তা আবার ফেরত পেতে পারেন।

বিভিন্ন টিভি চ্যানেল কিংবা অনলাইন ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোও ‘আাই-পরশ’ প্ল্যাটফর্মে যুক্ত হয়ে তাদের কনটেন্টগুলো আরও বেশি দর্শকের কাছে পৌঁছাতে পারবেন পাশাপাশি বাড়তি ইনকামও করতে পারবেন।

বিদেশি বিভিন্ন মনিটাইজড প্ল্যাটফর্মের ক্ষেত্রে বাংলাদেশের জন্য ডিজিটাল বিজ্ঞাপনের সিপিএম মূল্য থাকে খুবই নগণ্য অথচ বাংলাদেশ ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে তাদের সিপিএম এর মূল্য অনেক বেশি। তাই এ ক্ষেত্রে দেশীয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলো অধিক হারে ঠকে যাচ্ছে বিদেশি মনিটাইজ প্ল্যাটফর্মগুলোর কাছে। তাই ‘আই-পরশ’ এর আরও একটি উদ্দেশ্য হলো কনটেন্ট এর মালিক এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর উপযুক্ত মূল্যায়ন করা।

‘আই-পরশ’ প্ল্যাটফর্মের সাথে অন্যান্য ওটিটি প্ল্যাটফর্ম কিংবা ডিজিটাল ভিডিও প্ল্যাটফর্মগুলোর মধ্যে কোন আন্তযোগ নেই যার ফলে অন্য কোনো প্ল্যাটফর্ম যেমন ইউটিউবে থাকা কনটেন্টটি ‘আই-পরশ’ -এ থাকলেও কোন সমস্যা নেই এবং কপিরাইট নিয়েও কোনো সমস্যায় পড়তে হবে না।

নিজস্ব ব্যবস্থাপনায় চলে আই-পরশের কপিরাইট নিয়ন্ত্রণ এবং কপিরাইটের নিয়ন্ত্রণের ক্ষেত্রে কঠোর ভূমিকা পালন করবে আই-পরশ যাতে প্রকৃত সত্ত্বাধিকারী কিংবা কনটেন্ট ক্রিয়েটররা ক্ষতিগ্রস্ত না হন কিংবা কনটেন্ট চুরি না হয়।

আইপিটিভি’ ব্রডকাস্টারদের জন্যও ‘আই-পরশ’ রেখেছে বিশেষ ব্যবস্থা। আইপিটিভি পরিচালনার জন্য প্রধান প্রয়োজনীয় জিনিসটি ‘স্ট্রিমিং সার্ভার’ এবং একটি ভালোমানের স্ট্রিমিং সার্ভার এর জন্য প্রতি মাসে আইপিটিভি ব্রডকাস্টারদের গুনতে হয় মোটা অংকের অর্থ। কিন্তু ‘আই-পরশ’ সম্পূর্ণ বিনামূল্যে দিবে এই ধরনের স্ট্রিমিং সার্ভার সুবিধা এবং এই ‘স্ট্রিমিং ভিডিও’ ব্রডকাস্টাররা তাদের ওয়েবসাইট, অ্যাপ, ওটিটি প্ল্যাটফর্ম, আইপিটিভি ক্যাবল নেটওয়ার্ক ইত্যাদি জায়গায় ব্যবহার করতে পারবে।

‘আই-পরশ’ ব্যবহার করছে সর্বশেষ প্রযুক্তির ‘ক্লাউড ডেলিভারি নেটওয়ার্ক’ এবং ক্যাশিং টেকলোজি যাতে ব্যবহারকারীরা ভিডিও দেখতে পারেন বাফার-ফ্রি। বাংলাদেশ ছাড়াও বিশ্বব্যাপী দেখা যাবে ‘আই-পরশ’ এর ভিডিও কিংবা আপলোড ও লাইভ স্ট্রিমিং করা যাবে এবং ইনকাম করা যাবে এই প্ল্যাটফর্ম থেকে।

আই পরশ এর সংযুক্ত হওয়ার জন্য কিংবা ভিডিও দেখার জন্য ও ভিডিও আপলোড দেওয়ার জন্য রয়েছে ‘iPorosh মোবাইল অ্যাপ, স্মার্ট টিভি অ্যাপ এবং ওয়েবসাইট: www.iPorosh.com

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com