1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:২৮ অপরাহ্ন

অনলাইন ক্লাস কি আসলেই সাহায্য করছে?

আফিফা মমতাজ।
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

এই প্যানডেমিক সিচুয়েশনে একজন শিক্ষার্থী হিসেবে যে বিষয়টি সবচেয়ে বেশি পর্যবেক্ষণ করছি তা হল অনলাইন ক্লাস এবং অফলাইন ক্লাস এর পার্থক্য। অনলাইন ক্লাস কি? আমরা আমাদের শিক্ষাগত লেভেলে সকল বই সমূহ,সকল নোট সমূহ এবং সকল জ্ঞান ভার্চুয়ালি আদান প্রদান করছি।

অফ্ লাইন ক্লাস কি? আমরা আমাদের শিক্ষাগত লেভেলের বইসমূহ এর সাথে পরিচিত হয়, আমরা যে বিষয় নিয়ে পড়াশোনা করছি সে বিষয়ে সাথে পরিচিত হই, এবং পরীক্ষার আগে আমাদের বইয়ের বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করা হয় এবং যথাযথ ভাবে নিজের মতো করে নোট তৈরি করা হয় এবং সেটা উপস্থাপন করার একটা সুযোগ পাওয়া যায়, যা হলো পরীক্ষার আগের প্রস্তুতি।

উপরোক্ত দুটি ক্লাস কিন্তু এর মাঝে ভেদাভেদ হল ভার্চুয়াল এবং নন ভার্চুয়াল:

  • একজন শিক্ষার্থী অনলাইন ক্লাসে উপস্থিত হচ্ছে এবং অফলাইন ক্লাসে উপস্থিত হয়েছে কিন্তু অনলাইন ক্লাসে অনেক বিষয়ে বোঝা সম্ভব হয় না এবং শিক্ষার্থীদের মাঝে জড়তার কারণ এই শিক্ষককে যথাসময়ে প্রশ্ন করা হয়ে ওঠে না যার সুযোগ সচরাচর অফ্ লাইন ক্লাসে একজন শিক্ষার্থী পেয়ে থাকেন।

  • অনলাইন এবং অফলাইন ক্লাসে বিষয়সমূহ সঠিক ভাবে উপস্থাপন করা হচ্ছে কিন্তু সে বিষয়গুলো একজন শিক্ষার্থী কতটুকু ধারণ করতে পারছে আসলে। সময় যাচ্ছে, শিক্ষাগত লেবেলসমূহ পার হওয়া হচ্ছে কিন্তু একজন শিক্ষার্থীর জ্ঞানের বিস্তার সময়ের সাথে যথাযথভাবে হয়ে উঠছে না।

  • অনলাইন এবং অফলাইন ক্লাসে পরীক্ষা দেওয়া হচ্ছে কিন্তু পরীক্ষাগুলো সকল বিষয় সমূহ যথাযথভাবে উপলব্ধি করার মাঝে এবং নিজের মধ্যে ধারণ করার মাধ্যমে এবং যথাযথ নোট সহকারে তৈরি করার মাধ্যমে কি উপস্থিত করা হচ্ছে!

এই যে এখন আমরা যে লেভেলে পড়াশোনা করছি আমরা সে বিষয়টি নিয়ে হয়তো দ্বিতীয়বার পড়বো না, এই লেবেলটি আমাদের অতিক্রম করা হয়ে গেল এখন প্রশ্ন হলো এই লেভেলে প্রতিটা বিষয় এর কনসেপ্ট কি আমরা ধারণ করতে পেরেছি? মোটামুটি ভাবে বাংলাদেশের ৪১৮টি ইউনিভার্সিটি এই অনলাইন ক্লাস এর আওতাধীন রয়েছে।

আরও পড়ুনঃ এই পাঁচ অভ্যাস আপনার জীবনে সফলতা এনে দিবে

যেখানে বেশীরভাগই অনলাইন কার্যক্রম শিক্ষার্থীদের মাঝে মেয়েরা ছেলেদের তুলনায় অনেকাংশ এগিয়ে রয়েছে। আমাদের দেশে অনেক মেধাবী শিক্ষার্থী রয়েছে যারা শহরে বিভিন্ন জায়গায় অবস্থান করে লেখাপড়ার তাগিদে। কিন্তু এই কোভিড-১৯ এ তারা অবশ্যই নিজস্ব গ্রামে অবস্থান করে নিজেকে যথাযথ ভাবে উপস্থাপন করতে ব্যাহত হচ্ছে অনলাইন ক্লাসে শুধুমাত্র নেটওয়ার্ক ফ্রিকুয়েন্সির  অভাবে।

online class

আর এই যোগ্য শিক্ষার্থীরা টেকনোলজির সু-ব্যবস্থার অভাবে নিজেকে মেধার বিচারে উপস্থাপন করতে বাধা প্রতিপন্ন হচ্ছে।

এই প্যানডেমিক সিচুয়েশনে সকল খাতে বিভিন্নভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে, আর্থিকভাবে যেসকল ক্ষতি হয়েছে তা উপযুক্ত সময় এর সাথে পুষিয়ে দেওয়া সম্ভব।

ব্যাবসায়িক খাতে যে ক্ষতি হয়েছে, তা যথাযথ পরিশ্রমের মাধ্যমে পুষিয়ে দেওয়া সম্ভব। কিন্তু শিক্ষাগত মান এর যে নিম্ন অবস্থা আসলে তৈরি হয়েছে তা কিভাবে পুষানো সম্ভব?

একটা প্রজন্মকে যেখানে পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করবে এই জেনারেশন সেখানে এক বিশাল শ্রেণীর শিক্ষার্থীদের মান নিম্ন স্তরে পৌঁছানোর মাধ্যমে এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এই পরিস্থিতিতে শিক্ষার্থী তৈরি হবে, সার্টিফিকেটের যোগ্যতা থাকবে কিন্তু একজন শিক্ষার্থী হিসেবে মানবিক ও বিবেকের জ্ঞানে যোগ্যতাহীন থাকবে।

আরও পড়ুনঃ রমজান মাসের ইফতার না দেওয়ায় শ্বশুর-শাশুড়িকে মারধর

আজ শুধু আমি তুমি নয় বরং শিক্ষার্থীদের বেশীরভাগই পার্সেন্টেজে দেখা যাচ্ছে এমন একটি অবস্থান হয়তো বেশীরভাগই শিক্ষার্থীরা বলার সুযোগ পাচ্ছে না অথবা অনেকে হয়তো ব্যাপারটি গুরুতরভাবে দেখছে না স্বার্থের চোখে দেখছে।

বর্তমানে দেশ পরিচালনা করা হচ্ছে, শিল্পের কার্যক্রম থেকে শুরু করে সকল সেক্টরগুলো যথাযথভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। কিন্তু এই পরিচালনার দায়ভার যাদের হাতে ন্যস্ত করা হবে তাদেরকে পঙ্গু করে দেওয়া হচ্ছে শিক্ষার মান এভাবে পরিচালনা করার মাধ্যমে।

online class

যেখানে গোড়াটি দুর্বল সেখানে গাছ থেকে বিস্তার ভাবে ফল পাওয়ার আশা একান্তই বোধহীনতার লক্ষণ। সময়ের সাথে আগানো হচ্ছে,শিক্ষাগত ধাপসমূহ পার করা হচ্ছে এবং আমাদের মাঝে এক বিশাল গ্যাপ তৈরি হচ্ছে যা হয়ত পূরণ করা সম্ভব হবে না। শিক্ষকের উপস্থিতির সহকারে বিষয় গুলো উপলব্ধি করার আনন্দ থেকে আমরা বিচ্যুত হচ্ছি প্রতিনিয়ত।

আফিফা মমতাজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com