1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০১:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

শরীরে নেশাদ্রব্য আছে কিনা আসছে সেই টেস্টের নিয়ম

বার্তা ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২৬ জুন, ২০২১

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, মাদক প্রতিরোধে সীমান্তে নজরদারি বাড়ানো হচ্ছে। ডোপ টেস্ট বা শরীরে মাদক বা নেশাজাতীয় দ্রব্য আছে কিনা সেই টেস্টের বিষয়েও নিয়ম আসছে ।

বিশেষজ্ঞদের মতে, মাদককে রুখতে প্রয়োজন রাষ্ট্র, সমাজ ও পরিবারের সার্বিক প্রচেষ্টা। মাদকদ্রব্যের অপব্যবহার অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা, মানস ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভায় এসব কথা বলেন তারা।

ইয়াবা, ফেনসিডিল, হেরোইন আর গাঁজার বাইরেও অন্তত ২০ ধরনের মাদক সেবন করে মাদকসেবীরা। সবচেয়ে বেশি ব্যবহৃত হয় গাঁজা। আর এলএসডিসহ নিত্যনতুন মাদকের দেখা দিন দিন বেড়েই চলেছে। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট সমীক্ষা বলছে, দেশে মাদকাসক্ত মানুষের সংখ্যা প্রায় ৩৬ লাখ। ২০১৮ সালে প্রকাশিত এ সমীক্ষাই বলে দেয় দেশে মাদকের অবস্থা কি ভয়াবহ।

বেশি আয়ের মানুষের মধ্যে মাদক সেবনকারী বেশি এমন তথ্যও উঠে আসে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সমীক্ষায়। তবে মাদক মূলত দেশের বাইরে থেকে আসে। আর এই মাদক প্রতিরোধে সরকার ব্যবস্থা গ্রহণ করছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মাদক সেবনকারীদের মধ্যে মানসিক রোগ, মারাত্মক অবসাদগ্রস্থতা, দুশ্চিন্তা, সিজোফ্রেনিয়াসহ নানাধরনের সমস্যা দেয়া দেয়। পরবর্তীতে দেখা দেয় জটিল সব রোগ।

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস এবং সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থার এক প্রতিবেদনে বলা হয় প্রতিবছর মাদকের পেছনে প্রায় ৬০ হাজার কোটি টাকা নষ্ট হচ্ছে। গেল ১০ বছরে মাদকাসক্তির কারণে অন্তত দুইশ’ মা-বাবা খুন হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com