1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

নারায়ণগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে নিহত ৩ খোঁজ মিলছে না অনেক শিশুর

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় শুক্রবার, ৯ জুলাই, ২০২১
[ফাইল ছবি ]

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জুসের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় বৃহস্পতিবার রাতে আহত আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তাঁর নাম মোরসালিন (২৮)। এ নিয়ে ওই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩।

বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে রূপগঞ্জের ভুলতায় জুস কারখানার ছয়তলা ভবনে আগুন ধরে যায়। এ সময় প্রাণ বাঁচাতে ভবনটি থেকে লাফিয়ে পড়েন শ্রমিক স্বপ্না রানী (৪৪) ও মিনা আক্তার (৩৪)। ঘটনাস্থলেই দুজন মারা যান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, রূপগঞ্জের জুস কারখানার শ্রমিক মোরসালিনকে রাত ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। কর্তব্যরত চিকিৎসক মোরসালিনকে মৃত ঘোষণা করেন। তাঁর বাড়ি দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার উত্তর সুবেদপুর গ্রামে। তাঁর বাবার নাম আনিসুর রহমান। এক ভাই, এক বোনের মধ্যে মোরসালিন বড় ছিলেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মোরসালিনের প্রতিবেশী জুয়েল হক জানান, মোরসালিন প্রাণ বাঁচাতে গিয়ে কারখানার তৃতীয় তলা থেকে লাফিয়ে পড়েন।

রাত ১২টায় এই প্রতিবেদন লেখার সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আটজন শ্রমিক চিকিৎসাধীন ছিলেন। তাঁরা হলেন শ্রমিক আমেনা বেগম (৩২), ফাতেমা আক্তার (২৩), মাজেদা আক্তার (২৮), নাহিদ হোসেন (২৩), মনজুরুল ইসলাম (২৫), মো. মহসিন (২৭) আবু বকর সিদ্দিক (৪০) ও মহসিন হোসেন (২৭)।

এদিকে কারখানার সামনে ভিড় করা শ্রমিক ও নিখোঁজ শ্রমিকদের স্বজনেরা উদ্ধার কাজে ধীরগতির অভিযোগ এনে ঢাকা-সিলেট মহাসড়কে গাড়ি ভাঙচুর করেছেন। এ সময় তাঁরা কারখানার সামনে থাকা একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথেও ভাঙচুর চালান।

বৃহস্পতিবার রাত ২টা পর্যন্ত অন্তত ২০ জন নিখোঁজ শ্রমিকের সন্ধান চেয়ে পুলিশের কাছে স্বজনেরা এসেছেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জের সহকারী পুলিশ সুপার (গ সার্কেল) আবির হোসেন। রাত ২টায় তিনি বলেন, নিখোঁজ শ্রমিকদের স্বজনেরা ভিড় করছেন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে না আসায় কোনো খোঁজ দেওয়া যাচ্ছে না। বিক্ষুব্ধ স্বজনেরা গাড়ি ও এটিএম বুথ ভাঙচুরের ১৫ মিনিটের মধ্যেই তাঁদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে ৪টা পর্যন্ত কারখানার সামনে পাওয়া এসব শ্রমিকের তালিকা ছাড়াও আরও অনেকেই নিখোঁজ আছেন বলে জানা গেছে। কারখানাটিতে অগ্নিকাণ্ডের পরপর ঘটনাস্থল থেকে এক কিলোমিটারের কম দূরত্বের ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আহত শ্রমিকদের নিয়ে যাওয়া হয়।

রাত ১টায় কারখানার সামনে থাকা নিখোঁজ অমৃতার স্বামী সেলিম মিয়া বলেন, তাঁর স্ত্রীর সঙ্গে সর্বশেষ গতকাল সকাল ৮টায় কথা হয়। আগুন লাগার খবর শুনে কারখানার সামনে এসেছেন তিনি। বাসায় থাকা তাঁদের সাত মসের মেয়ে মায়ের অপেক্ষায় আছে। তখন পর্যন্ত অমৃতার খোঁজ পাননি সেলিম।

টিপু সুলতান নামের এক ব্যক্তি এসেছেন হারিয়ে যাওয়া ভাই মোহাম্মদ আলীর খোঁজে। কান্নাজড়িত কণ্ঠে তিনি জানান, বিকেল ৫টায় আগুন লাগার পর তাঁর মুঠোফোনে দুবার ফোন করেছিলেন মোহাম্মদ আলী। জীবনের ভুলত্রুটির জন্য শেষবারের মতো ভাইয়ের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। এরপর থেকে মোহাম্মদ আলীর মুঠোফোন বন্ধ পাওয়া যাচ্ছে।

টিপু বলেন, ‘আগুন লাগার পর আমি তাঁকে বলেছিলাম জানলার কাচ ভেঙে পাইপ বেয়ে যেন নিচে নেমে আসতে। কিন্তু মানুষের চাপে সেটা সম্ভব হয়নি।’ বেঁচে ফিরে আসা ভাইয়ের সহকর্মী জানিয়েছেন, একসময় তাঁদের কয়েকজন সহকর্মী দোতলায় এসেছিলেন। কালো ধোঁয়ার কারণে নিচে নামা যায়নি। তখন থেকেই মোহাম্মদ আলীকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

সকাল ৭টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। এ ঘটনায় ৩২ জনকে উদ্ধার করে কর্ণগোপ ইউএসবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে নিয়ে আসার পর স্বপ্না রানী (৪৪) ও মিনা আক্তার (৩৪) নামের দুই শ্রমিককে মৃত ঘোষণা করেন চিকিৎসক। গুরুতর আহত ১০ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পাঠিয়ে দেওয়া হয়। তাঁদের মধ্যে মোরসালিন (২৮) নামের আরও এক শ্রমিক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মারা যান।

রাতে ফায়ার সার্ভিসের কর্মকর্তা আবদুল্লাহ আল আরেফীন জানান, আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা ও নারায়ণগঞ্জের ১৮টি ইউনিট একসঙ্গে কাজ করছে।

কারখানায় আটকা পড়া অন্তত ১২ জন শ্রমিককে ফায়ার সার্ভিসের সদস্যরা অক্ষত অবস্থায় উদ্ধার করেছেন বলে জানিয়েছেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান।

আম/বিডি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com