1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:০৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
যুক্তরাষ্ট্রকে দেখে নেয়ার হুমকি তালেবানের ডেঙ্গু রোগির নতুন রেকর্ড রাজধানীতে ১৪ দিন কারখানা বন্ধ নিয়ে চিন্তিত চট্টগ্রাম বন্দর ঈদের পরের লকডাউনে গার্মেন্টস ও শিল্পকারখানার বিষয়ে যে সিদ্ধান্ত নিল সরকার অক্সিজেনের চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা আমদানি বাড়িয়েছেন ভারত থেকে জেনে নিন মহামারিতে কোন বয়সের কতো জনের মৃত্যু হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে নতুন নিয়মে করোনা টিকা কার্যক্রমে সেবা দিচ্ছে টুঙ্গিপাড়া রোভার স্কাউট স্বাস্থ্যমন্ত্রীর ভাগ্নের দুর্নীতি : হাসাপাতালের বাথরুমের ১টি লাইটের দাম ৩ হাজার ৮৪৩ টাকা! বিশ্বনাথে ভূঁয়া সাংবাদিক প্রতারক বরসহ জনতার হাতে আটক:মুচলেকা দিয়ে মুক্তি

ভোর ৬ টায় মুখোমুখি আর্জেন্টিনা ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১০ জুলাই, ২০২১
[ফাইল ছবি ]

আর্জেন্টিনা ব্রাজিল মানেই পুরো দুনিয়ার টানটান উত্তেজনা,আর এই উত্তেজনা হচ্ছে আজ ভোর ৬ টায়।
১৪ বছর পর কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি ব্রাজিল এবং আর্জেন্টি। ফুটবল বিশ্বের দুই পরাশক্তির এই মহারণ দেখা যাবে।

ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে পর্দা নামবে লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা কোপা আমেরিকার। যেখানে শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামবে ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিল থাকবে নবম শিরোপার খোঁজে আর আর্জেন্টিনার লক্ষ্য ১৫তম শিরোপা।

ফাইনাল ম্যাচটি জিতলে শিরোপার পাশাপাশি মোটা অঙ্কের প্রাইজমানিও পাবে চ্যাম্পিয়ন দল। এবারের কোপা আমেরিকার জন্য কোটি ডলারের প্রাইজমানি নির্ধারণ করেছে টুর্নামেন্টের আয়োজক সংগঠন কনমেবল। যা ঠিক করা হয়েছে গত এপ্রিলেই।

প্রাথমিকভাবে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় হওয়ার কথা ছিল এবারের কোপা আমেরিকা। তখনই নির্ধারণ করা হয়েছিল, এবারের কোপা চ্যাম্পিয়নরা পাবে ১ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৮৪ কোটি ৭৩ লাখ টাকার বেশি। গত আসরের তুলনায় ২৫ লাখ ডলার বেশি পাবে চ্যাম্পিয়নরা।

ফাইনাল ম্যাচে হেরে যাওয়া দল অর্থাৎ রানার্সআপরা পাবে ৫০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৪২ কোটি টাকার বেশি। এর বাইরে অংশগ্রহণকারী সব দলকেই প্রস্তুতি ও অন্যান্য আনুষঙ্গিক খরচের জন্য দেয়া হয়েছে ৪০ লাখ ডলার (প্রায় ৩৪ কোটি টাকা) করে।

অবশ্য টুর্নামেন্টের ফাইনালে ওঠা দুই দল ব্রাজিল-আর্জেন্টিনার খেলোয়াড়দের বাজার মূল্য চ্যাম্পিয়ন প্রাইজমানির চেয়ে অনেক বেশি। ট্রান্সফার মার্কেটে ব্রাজিল স্কোয়াডে থাকা ২৪ খেলোয়াড়ের মোট ভ্যালু ৯১১ মিলিয়ন ইউরো বা ৯ হাজার ১শ ৬৮ কোটি টাকার বেশি।

অন্যদিকে আর্জেন্টিনার স্কোয়াডে থাকা ২৮ খেলোয়াড়ের বর্তমান ট্রান্সফার মার্কেট অনুযায়ী ভ্যালু ৬৪৬ মিলিয়ন ইউরো বা ৬ হাজার ৫শ কোটি টাকার বেশি। শুধু তাই নয়, এবারের আসরে ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনালে ওঠায় কোপা আমেরিকার ভ্যালুও বেড়ে গেছে অনেক বেশি।
বিশ্ব ফুটবলের দুই মহাশক্তি গোটা টুর্নামেন্ট জুড়ে অনবদ্য লড়াই উপহার দিয়েছে। ফাইনালের আগ পর্যন্ত দুটি দেশই চলতি টুর্নামেন্টে অপরাজিত রয়েছে। ব্রাজিল গ্রুপের একটি ম্যাচ ড্র করা ছাড়া বাকি সব ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যেই জয় তুলে নিয়েছে।

আর্জেন্তিনাও গ্রুপের একটি ম্যাচ ড্র করেছে এবং সেমিফাইনালে জয় তুলে নিয়েছে পেনাল্টি শুট-আউটে। শিরোপা লড়াইয়ের আগে দেখে নেওয়া যাক চলতি কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জোন্টিনার সার্বিক পারফরম্যান্স।

ব্রাজিল : গ্রুপ পর্বে

১. ভেনেজুয়েলার বিপক্ষে ৩-০ গোলে জয়।
২. পেরুর বিপক্ষে জয় ৪-০ গোলে।
৩. কলম্বিয়াকে হারিয়েছে ২-১ গোলে।
৪. ইকুয়েডরর সঙ্গে ড্র ১-১ গোলে।

কোয়ার্টার ফাইনাল
চিলিকে হারিয়েছে ১-০ গোলে।
ভেন্যু- এস্তাদিও দে মারাকানা
টিভিতে দেখবেন যে চ্যানেলে- সনি সিক্স, সনি টেন ২।
অনলাইনে দেখবেন যেভাবে- টফি ও বঙ্গবিডি অ্যাপ।
(এছাড়াও টোটালস্পোর্টেক, ইয়াল্লাশুট, কুরার মতো অনানুষ্ঠানিক কিছু প্ল্যাটফর্মেও খেলা দেখা যাবে)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com