1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

পঞ্চম দফায় টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনল সরকার

বার্তা ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

এখন থেকে বয়স পঁচিশ হলেই টিকার জন্য নিবন্ধন করা যাবে। বৃহস্পতিবার (২৯ জুলাই) সুরক্ষা অ্যাপে ঢুকে টিকা নিবন্ধনের বয়সসীমা ২৫ বছর ও তদূর্ধ্ব দেখা যায়।

এর আগে ১৯ জুলাই টিকা নেওয়ার বয়স ত্রিশোর্ধ্ব নির্ধারণের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওই দিনই অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বয়স আরও কমিয়ে আনার ইঙ্গিত দেন।

দেশে টিকা নিবন্ধন শুরুর প্রাথমিক পর্যায়ে টিকা নেওয়াদের বয়স ৫৫ বছর বেঁধে দেওয়া হয়। পরে নিবন্ধন কম হওয়ায় কমিয়ে ৪০ বছর করা হয়। সবশেষ বিভিন্ন মাধ্যমে টিকার সংস্থান মেলায় চতুর্থ দফায় টিকা নেওয়া বয়স ৩০ বছর করার ঘোষণা দেয় সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, কেনা ও বিভিন্ন মাধ্যমে উপহার মিলে এখন পর্যন্ত ২ কোটি ১২ লাখ ৪৫ হাজার ৬২০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৫ লাখ ৪৫ হাজার, ফাইজারের ১ লাখ ৬২০, মডার্নার ৫৫ লাখ ও সিনোফার্মের ৫১ লাখ ডোজ।

ডিসেম্বরের মধ্যে ৫ কোটি মানুষের টিকা প্রাপ্তি নিশ্চিতে আগামী বছরের শুরুতে ২১ কোটি টিকার ব্যবস্থা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

টিকা পাওয়ার এমন আশ্বাসে মাসে ১ কোটি দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সে অনুযায়ী দৈনিক গড়ে ৩ লাখ ৩৩ হাজারের বেশি মানুষকে টিকা দিতে হবে।

বর্তমানে প্রতিদিনই প্রায় আড়াই লাখ মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হচ্ছে। এর মধ্যে সব সিটি করপোরেশন এলাকায় মডার্না ও সিনোফার্ম দেওয়া হচ্ছে জেলা ও উপজেলায়। আর কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের টিকা দেওয়া হচ্ছে রাজধানীর সাতটি কেন্দ্রে। সুসংবাদ মিলেছে দ্বিতীয় ডোজ পাওয়া ব্যক্তিদেরও। নতুন করে সম্প্রতি কোভ্যাক্সের মাধ্যমে আস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা এসেছে। শিগগিরই এই টিকার প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com