1. admin@bd-journalist.com : বিডি জার্নালিস্ট : বিডি জার্নালিস্ট
  2. miraj20@gmail.com : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. commercial.rased@gmail.com : Staff Reporter : Staff Reporter
  4. Bangladeshkonthosor@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  5. newuser@mail.com : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৭ পূর্বাহ্ন

স্কুল কলেজ খোলার সম্ভবনা আছে সেপ্টেম্বরে

বার্তা ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১১ আগস্ট, ২০২১

করোনার কারণে দীর্ঘ ১৭ মাস ধরে বন্ধ থাকায় নাকাল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আগামী সেপ্টেম্বরেই স্কুল-কলেজ খুলে দেওয়ার চিন্তাভাবনা আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেছেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্কুল-কলেজ খুলছে না। তবে সেপ্টেম্বরেই স্কুল-কলেজ খুলে দেওয়ার চিন্তাভাবনা রয়েছে।’


বুধবার শিক্ষামন্ত্রীর মিন্টো রোডের বাসভবনে গণমাধ্যমকে তিনি এসব কথা জানান।

এর আগে গত শুক্রবার শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘ইরাব’ এর আয়োজিত এক ভার্চ্যুয়াল আলোচনায় শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, সরকারি সকল শিক্ষকদের টিকা সম্পূর্ণ হয়েছে। মোট বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে ২০ হাজার ২২৪। মোট শিক্ষক-কর্মচারীর সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ২২২ জন। এর মধ্যে মোট টিকা নিয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৪২৬ জন। বাকি আছেন ৮৪ হাজার ৮৮৮ জন। আশা করা হচ্ছে আগামী তিন থেকে চার বা পাঁচ দিনের মধ্যে তাদের টিকাদান সম্পূর্ণ হবে।

টিকার জন্য বিশ্ববিদ্যালয়ের মোট নিবন্ধিত শিক্ষার্থী সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ২৬১ জন। তার মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭৯ হাজার ৯১৪ জন শিক্ষার্থী এবং ২য় ডোজ নিয়েছেন ৬ হাজার ৭২ জন শিক্ষার্থী। শিক্ষকবৃন্দের প্রায় ৩৪ হাজারের ওপরে টিকার জন্য  নিবন্ধন করেছেন এবং ৩০ হাজারের ওপরে টিকা নিয়েছেন।

তবে শিক্ষা মন্ত্রণালয় একাধিক সূত্র জানিয়েছে, যেহেতু এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা আগামী নভেম্বর ও ডিসেম্বরে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। সেহেতু আগে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। এর জন্য স্কুল-কলেজ নিয়মিত পরিষ্কার করার জন্য নির্দেশনাও দেওয়া হয়েছে। দীর্ঘ বন্ধের পর আগামী সেপ্টেম্বরেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি নিয়ে সরকার কাজ করছে।

গত বছরের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এ পর্যন্ত গত ১৭ মাসে ২২ দফায়  শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানো হয়। সর্বশেষ  আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলমান সাধারণ ছুটি বাড়ানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2021 bd-journalist.com
Theme Customized By newspadma.Com